ফিলিপাইনে ৬.৩ মাত্রার ভূমিকম্প, নিহত ৫ ও আহত ৬০ ।

0
7

আন্তর্জাতিক ডেস্কঃ   ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত পাঁচ জন নিহত ও ৬০ জন আহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পের কারণে ভূমিধস ও একটি শপিং মলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফিলিপাইনের ইনস্টিটিউট অব ভলক্যানোলোজি ও সিসমোলোজি জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সাড়ে সাতটার দিকে উত্তর কোটাবাটো ও আশেপাশের প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। বৃহস্পতিবার ভোর পাঁচটার দিকে ৫ দশমিক ৩ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে।

বুধবার রাতের ভূমিকম্পের পর মানুষ দ্রুত বাড়িঘর ও দোকানপাট ছেড়ে বাইরে বেরিয়ে আসে। হাসপাতালের রোগীদেরও রাস্তায় বের করে আনা হয়।

ভূমিকম্পে সবচেয়ে বেশি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে ম্যাগাসাসাই শহরে। সেখানকার তথ্য কর্মকর্তা জানিয়েছেন, ওই অঞ্চলে বাড়ির অংশ ধসে পড়ে দুই বছর বয়সী এক ঘুমন্ত শিশু নিহত হয়েছে। এছাড়া ভূমিকম্পের পর ভূমিধসে চাপা পড়ে এক মা ও তার সন্তান নিহত হয়েছে। আর দাতু পাগলাস এলাকায় দেয়াল ধসে সাত বছর বয়সী এক শিশু নিহত হয়েছে। এদিকে কোটোবাটো এলাকায় ভূমিকম্পের পর ম্যালাং শহরে এক ব্যক্তির হার্ট অ্যাটাকের পর হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয়।

দেশটির সিভিল ডিফেন্স কর্মকর্তারা জানিয়েছেন, সান্তোস শহরের একটি শপিং মলে অগ্নিকাণ্ড হলেও ক্রেতা-বিক্রেতারা বাইরে বেরিয়ে আসতে সক্ষম হন।