প্রকৌশল ক্ষেত্রে নারীর এগিয়ে চলার ওপর জোর দিলেন নারী পেশাজীবীরা

0
7
প্রতীকী ছবি

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে নারীর অগ্রযাত্রার পাশাপাশি নারী জীবনের বিভিন্ন সমস্যা এবং তা থেকে উত্তরণের লক্ষ্যে সম্প্রতি বাস্তবসম্মত ও গঠনমূলক এক আলোচনায় অংশ নেন ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ার্স (আইইইই) বাংলাদেশ সেকশন এবং আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপ অব বাংলাদেশ।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে রাজধানীর এক হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এসব বিষয় আলোচনা করা হয়। অনুষ্ঠানটির মূলভাব ছিল ‘ব্যালেন্স ফর বেটার’।

অনুষ্ঠানে স্টেম শিক্ষায় নারীরা কীভাবে এগিয়ে যাচ্ছেন সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম।

প্রযুক্তিগত জ্ঞান দিয়ে নারীসমাজকে কীভাবে এগিয়ে নেয়া যায় সে ব্যাপারে নিজেদের অভিজ্ঞতা ও মত বিনিময় করেন দেশের ২২টির বেশি প্রতিষ্ঠান থেকে অংশ নেয়া ৪৪ জন পেশাজীবী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রবি আজিয়াটা লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট এবং আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপের বর্তমান সভাপতি আনামিকা ভক্ত।

এ ধরনের আয়োজন প্রকৌশল শিক্ষায় প্রান্তিক নারীদের আগ্রহী করে তোলার ব্যাপারে এবং বর্তমানে প্রকৌশল ক্ষেত্রে কর্মরত নারীদের আরও সক্রিয় হয়ে দেশ ও জাতি গঠনে অংশগ্রহণ এবং আন্তর্জাতিক সুনাম অর্জনের পথ সুগম করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তারা।