নিহত মুসল্লিদের সম্মানে মাঠে তুর্কি ফুটবলারদের তাকবির ধ্বনি

0
0
গ্যালারি ভর্তি দর্শকরা দাঁড়িয়ে তাকবির দেয়ার সময় তুরস্কের সুপার লিগের দুই দল ফেনারেবাচে ও সিভাসপোরের ফুটবলারদেরও তাকবির দিতে দেখা যায়।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ভয়াবহ হামলায় শোকাহত গোটা বিশ্ব। শুক্রবার দুটি মসজিদে হামলায় ৪৯ জন মুসলমান নিহত হওয়ার ঘটনাটি নাড়া দিয়েছে সব মুসলিমকে।

তুরস্কের সুপার লিগের ফুটবলাররাও তাকবির ধ্বনি দিয়ে সম্মান জানালেন নামাজরত অবস্থায় মৃত্যুবরণ করা মুসলিমদের। ফুটবল ম্যাচ শুরুর আগে দর্শকদের সঙ্গে তাকবির ধ্বনি দিয়েছেন ফুটবলাররা।

ম্যাচের আগে দুই দলের খেলোয়াড়রা সারিবদ্ধ হয়ে দাঁড়ান। এ সময় গ্যালারি থেকে ভেসে আসতে থাকে, ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাহ, ওয়াল্লাহু আকবর, আল্লাহু আকবার’

গ্যালারি ভর্তি দর্শকরা দাঁড়িয়ে তাকবির দেয়ার সময় তুরস্কের সুপার লিগের দুই দল ফেনারেবাচে ও সিভাসপোরের ফুটবলারদেরও তাকবির দিতে দেখা যায়।

প্রসঙ্গত, শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীদের এলোপাতাড়ি গুলিতে ৪৯ জন মারা যান। আহত হয়েছেন অন্তত ৪৮ জন। এই সন্ত্রাসী হামলার সময় আল নূর মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। তারা মসজিদে ঢোকার কিছুক্ষণ আগে এক পথচারীর কাছ থেকে খবর পেয়ে ফিরে আসেন।

ফলে অল্পের জন্য প্রাণে বেঁচে যান ক্রিকেটাররা। এ ঘটনায় বাংলাদেশের তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

এদিকে উদ্ভূত পরিস্থিতি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান নিউজিল্যান্ডের গভর্নর প্যাটসি রেড্ডির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

নিহতদের প্রতি সমবেদনা জানাতে এরদোগানের পক্ষ থেকে ইতিমধ্যে ভাইস প্রেসিডেন্ট ফুয়াত উকতাই, পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু নিউজিল্যান্ডের পথে রয়েছেন।