নিহতদের সমবেদনা জানাতে নিউজিল্যান্ড যাচ্ছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট

0
7
ইস্তাম্বুল বিমানবন্দরে কথা বলছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত উকতাই ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। ছবি: টিআরটি

শুক্রবার ক্রাইস্টচার্চে দুটি মসজিদে চালানো হামলায় নিহতদের সমবেদনা জানাতে নিউজিল্যান্ড যাচ্ছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত উকতাই ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগানের পক্ষে ভয়াবহ এ হামলার পরবর্তী অবস্থা জানতে দেশটিতে যাচ্ছেন তারা।

ভাইস প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তুরস্কের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারাও রয়েছেন। খবর টিআরটি ও ডেইলি সাবাহ।

নিউজিল্যান্ড রওনা হওয়ার আগে ইস্তাম্বুল বিমানবন্দরে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত উকতাই সাংবাদিকদের বলেন, ভয়াবহ এ হামলার পর আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে সন্ত্রাসবাদের বিরুদ্ধে জোরালো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, ইসলামের বিরুদ্ধাচরণকারীদের হাত থেকে বিভিন্ন দেশে মুসলমানদের রক্ষার করার বিষয়টি এখন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট জানান, আমরা দীর্ঘদিন ধরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে আসছি। নিউজিল্যান্ডের সম্প্রতি এ হামলার বিষয়ে আমরা তাদের সব ধরনের সহায়তা করতে প্রস্তুত। এ হামলা আবারও প্রমাণ করেছে, সন্ত্রাসীদের কর্মকাণ্ডের নির্ধারিত কোনো সীমরেখা নেই। তাদের কালোহাত সব দেশেই ছড়িয়ে পড়েছে।

এ জন্য আমরা ইসলামবিদ্ধেষ, ঘৃণাচর্চা ও উগ্রবাদের বিরুদ্ধে একসঙ্গে লড়াই চালিয়ে যেতে বিশ্ববাসীকে আহ্বান জানাচ্ছি।

নিউজিল্যান্ড সফরের বিষয়ে ফুয়াত উকতাই বলেন, ইসলামি সহযোগী সংস্থার বর্তমান চেয়ারম্যান ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের পক্ষ থেকে নিহত মুসলিমদের সমবেদনা জানাতে নিউজিল্যান্ড সফর করছি। নিউজিল্যান্ড সরকারের কাছে আমরা প্রেসিডেন্টর শোকবার্তা পৌঁছিয়ে দেব।

এদিকে উদ্ভূত পরিস্থিতি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান নিউজিল্যান্ডের গভর্নর প্যাটসি রেড্ডির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।